Wednesday, July 9, 2014

গ্রন্থ আলোচনা

    সোমনাথ সেনের পারদ শাসন
                  পবিত্র আচার্য্য

কৌরব প্রকাশনী থেকে প্রকাশিত কবি সোমনাথ সেনের পারদ শাসন কবিতার বই খানি কবিতা পিপাসু মানুষের কাছে এক অনন্য রসদ। বইটির শুরু থেকে শেষ পর্যন্ত কবি আপন দর্শনের মধ্য দিয়ে খুঁজে বের করতে চেয়েছেন নৈতিক ভিত্তিভূমি। সেই সন্ধান জারি রয়েছে কবিতার ছত্রে ছত্রে। বিমূঢ় তলাতল থেকে উঠে আসা যুক্তি তর্কের নিহিত অন্বেষণ। কবি সমস্ত পাঠককুলকে দাঁড় করিয়েছেন সত্যের মুখোমুখি। অনুভূতির চিকণ রশ্মিগুলো তাই স্পর্শ করে যায় অনুচেতনার সূক্ষ্ম প্রাণকে। পারদ শাসন নামের সাথে উঠে আসছে সামাজিক মূল্যবোধ আর ভাবনার এক নিরবচ্ছিন্ন রেখাপথ।
বইটির শুরুতেই কবি বলে উঠছেন,
শোয়ানো হল তাকে, অল্পবিস্তর
নির্জনতা মুছে ফেললে একটা শাসন আরও তীক্ষ্ণ হতে থাকে
একটু আগে হলে
কোষের কথা বলতাম, স্বাভাবিক বিভাজনের কথা

এই কথাশৈলী কতটা দৃঢ়! কতটা নাড়িয়ে যায় ভাবনার কোষ! দুহাতে তুলে ধরেন জিজ্ঞাসার দৈনন্দিন মুখগুলো। আমরা মিলিয়ে নিই নিহিতার্থ। কতটা মেলে আজকের সামাজিক দিকগুলোর সাথে! যেন কবি আউড়ে গেছেন বাস্তবিক জীবনের আস্ত লিরিক।

ভেসে যাচ্ছে বালিশ, বিছানা এমনকী একটা গোটা শহর
রক্তপাতের মত পিচ্ছিল আর কিছু নেই।

কবির ভাবনার পরিসর শূন্যতার মধ্য দিয়ে শুরু হয়ে শেষ হয়েছে অসীম বিমূর্তায়নের মধ্যে। এই বৃহৎ ভাবাকেন্দ্র এবং তার কাল্পনিক এক্সিস বরাবর আমরা হাঁটতে বাধ্য হই। কবিতার মধ্যে আমরা খুঁজে পাই এক গঠনশীল মননশীলতার তীক্ষ্ণ ছাপ।

অনেক খানি অপরাধের পর রতিময় থেকে গেছে পথঘাট
খুব সন্তর্পণে পেরিয়ে আসছি এই তুষার

কিংবা

ভেবে দ্যাখো শুধুমাত্র অন্ধকার নিয়ে আর একটু আড়াল চাইছি বলে
ছুরিতে লেগে যাচ্ছে মাংস রান্নার দাগ

কবির ভুবনে রয়েছে এক অবিচ্ছেদ্য দর্শন মার্গ। উঠে আসছে গীতার বানী।

জাতস্য হি ধ্রুবো মৃত্যুর্ধ্রুবং জন্ম মৃতস্য চ
তস্মাদপরিহার্যেহর্থে ন তবং শোচিতমহর্ষি যে জন্মে তাহার মরণ নিশ্চিত। যে মরে তার জন্ম নিশ্চিত। তাই অবশ্যম্ভাবী বিষয়ে শোক কড়া উচিৎ নয়।

কবি সহজিয়া ভাষায় আছন্ন করছেন তার প্রিয়তম পাঠককুলকে। বুঝিয়েছেন গীতার অমোঘ সত্যকে।  

শোক একটা আবিশ্যিকতা মাত্র
যার উপমায় একটা স্মৃতিকাতরতা থাকে
একটা স্মৃতিহীনতা।

এইভাবেই কবিতার বহমানতা ধাবিত হচ্ছে দুরন্ত গতিময়তায় দিকে। দিনের আলোর মত যুক্তি নির্ভর কাঠামো, অন্ধকার কেটে গিয়ে শুধুই বিশ্বাস দেখা দেয়। কবি বুনে যান নান্দনিকতার উৎকর্ষকে।

একটা ব্যালকনি ঝুলতে থাকে মহাশূন্যের একটু নিচে।

পুরো কবিতার বই জুড়েই রয়েছে মানুষের কথা। মানুষের মৌলিক জীবন সূত্রের কথা। কবি দেখেছেন দুচোখ ভরে। প্রাকৃতিক কথাগুলোর রূপ দিয়েছেন। যদিও মানুষের সামান্যতম বিবেক বুদ্ধি অবশিষ্ট থাকে তাহলে নিশ্চিত বুঝতে পারবেন কবির আহ্বান,

আর রহস্যময় রাস্তার পাশে, আলোক স্তম্ভের পাশে শোনা যায় একটানা
হৃদস্পন্দন
আমাদের ফিরে আসার দিনে।

কবিতার বই খানি জুড়ে রয়েছে সুরের মূর্ছনা। ভরপুর কাব্যিকতা। সর্বময় অভিব্যক্তি। নীতিসত্য আখ্যান। একটি জলজ্যান্ত জীবন দর্শন। পারদ শাসন একটি যথার্থ কাব্যগ্রন্থ। আমরা কবির কাছে অত্যন্ত কৃতজ্ঞ এইরকম একটি অনবদ্য বই উপহার দেবার জন্যে। বইটির বিনিময় মূল্য ভারতীয় মুদ্রায় মাত্র ষাট টাকা।

প্রাপ্তিস্থানঃ
ধ্যানবিন্দু, কলেজ স্ট্রীট
বইঘর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৩ নম্বর গেটের পাশে ও
কৌরব আন্তর্জালের বইপত্র বিভাগ (http://www.kaurab.com/)
  

 




0 comments:

Post a Comment