Thursday, December 25, 2014

সুজন দেবনাথ

গন্ধ

পৃথিবীর হামাগুড়ি চুইয়ে পড়া দোলঘড়ি চেটে চেটে
স্থূল হচ্ছি আমি
,
স্লিম হচ্ছে আমার শৈশব কাঁখে হেঁটে চলা তিস্তা

আহা ফিগার বিলাসী মডেল--ডায়েট করেই চলছে
নদীর ডায়েটিং খুবই ছোঁয়াচে -  
মাছের দুধ আর ধানের যৌবনও শীর্ণ হয়েছে     
আর একটু তন্বী হলেই তিস্তা ফ্যাশন-টিভিতে যাবে
কূটনীতির টাইয়ের নট ছুঁয়ে হাঁটবে তিস্তাচুক্তি পর্যন্ত
চুক্তির ঘ্রাণে ঘুমিয়ে পড়বে ডায়েটিং            
ডায়েটিং বুঝি নদী আর ফুলে ভিন্ন-
ফুলের মধ্যে রজনীগন্ধার ডায়েটিংই সবচেয়ে কার্যকর
ওর চিকন কোমর অনেকক্ষণ সইতে পারে--গন্ধের ভার
আমি তিস্তা নই, রজনীগন্ধাও নই -
এই স্থূল আমিকে আর বেশীদিন বইতে পারবেনা পৃথিবী
তবে পৃথিবী কথা দিয়েছে

আমার সূক্ষ্ম গন্ধটাকে বয়ে চলবে - সূর্য্য নিভে যাওয়া পর্যন্ত
তাই প্রতিটি রজনীগন্ধার ঠোঁটে ঠোঁট ছুঁইয়ে দেখ

একটা অব্যয় অব্যয় গন্ধ

মাকড়শা

আমার মৎস্যজীবী বাবার ডুলা
প্রতি প্রভাতে মাছের পেছনে ছুটত
,
বাবাও ছুটেছেন - ভেল
, চাই, বর্শি আরো কী কী নিয়ে
আজীবন - আমার পিছনে।
কিন্তু খাল-বিল-নদী থেকে এক প্রজন্ম দূরত্বকে ছুঁতেই পারেননি।
না পারাটা কষ্ট নয় - অহংকারই হয়েছিল তাঁর।
অহংকারটা বেয়ে বেয়ে
মাছ না ধরে শিখলাম জাল বানাতে।
কিমাশ্চর্য জাল ছেঁকে, শুকে সব ধরল
শুধু উড়ে গেছে সুখ

সুখ নাকি প্রাগৈতিহাসিককাল থেকেই একটা পাখি
,
পাখিটা জাতিস্মর - ডিএনএতে জাল হ্যাকিং-এর সূত্র নিয়ে ওড়ে
জীবনের খাতায়
ইশ জাতীয় শব্দ ছুড়ে ছুড়ে।
ও বাবার সাথেই গেছে কিনা
জগদীশ বোস বা সলিম আলী কেউই টুইট করেনি সে কথা।
পাখিটার ফেরার শর্ত পূরণে
এখন জালটা ছিঁড়তে প্রাণপণ চেষ্টা।
এক প্রজন্ম পেছন থেকে ভেসে আসছে একটা স্বর

মানুষের মাকড়শা-গুণ নেই
,
মাকড়শা নিজের জালে ধরা পড়ে না।










0 comments:

Post a Comment