Friday, September 19, 2014

অনলাইন সাক্ষাৎকারঃ সুপর্ণা সরকার



ক্লাসিক্যাল ড্যান্সরদের অভিজ্ঞতা অনেক ভাস্ট অনেক বেশি। কমার্শিয়াল ওয়ার্ল্ডেও ক্লাসিক্যাল ড্যান্সরদের দরকার পড়ে। হ্যাঁ বহু ড্যান্সর আছেন যারা নাচ না শিখেও সিনেমা জগতে আছেন বা স্ট্রাগেল করছেন তারাও যথেষ্ট প্রফেশনাল। তবে প্রতিষ্ঠিত হতে গেলে সঠিক গুরুর কাছে তালিম নিতে হবে, তবে কখন কার ভাগ্যে ফেম আসবে বলা যাবে না
                                                   
পত্রিকা
নাচের জগতে কিভাবে এলেন?

সুপর্না 
ছোটো বেলা থেকে নাচের শখ ছিল খুব,
 আমার দিদি মা ভালো নাচতেন আমি টিভির সামনে দাঁড়িয়ে নাচতাম, সবাই কালচারাল শো তে নাচ যখন করত দেখতাম। বাবা তারপর বাড়িতে একজন নাচের টিচার রাখলেন উনি থাঙ্কুমুনি কুট্টির স্টুডেন্ট উত্তম স্যার বলে ডাকতাম। তারপর বানিচক্র বলে একটি নাচের স্কুলে নাচ শিখি। ধীরে ধীরে কোহিনূর সেন বরাট এর সান্নিধ্যে আসি। ছোট্ট ছোট্ট পা গুলো আমার বড়ো বড়ো মানুষের দিকে এগিয়ে নিয়ে গেল মা এর হাত ধরে।
আমি সাত বছর বয়স থেকে নাচ শিখি। আরও পরে গুরুজী ভি.আর.ভেঙ্কিট এর সান্নিধ্যে আসি ইন্ডিয়ান ড্যান্স রিসার্চ সেন্টার এ যাই। ভারতনাট্যমই আমার বেসিক স্টাইল।

পত্রিকা 
আপনি তো বুগি বুগি,
 ড্যান্স বাংলাতেও জিতেছেন?

সুপর্না
এটা আমার জীবনের খুব বড়ো পাওনা। আপনাদের এবং ঈশ্বরের আশীর্বাদে।আমি কখনো ভাবিওনি মুম্বাই তে দু দু বার জিতে আসবো। যখন অডিশন দিতে যাই তখন ক্যাসুয়াল ছিলাম। আমার জীবনের প্রথম বড়ো অ্যাচিভমেন্ট সোনি টিভিতে বুগি বুগি কম্পিটিশনটা থেকে শুরু। যখন প্রথম হই তখন নাচের জগতে নাম হলো আমাকে সবাই চিনলো বড়ো বড়ো সেলেব্রিটিদের সাথে পরিচয় হলো। আমার লাইফ স্টাইলটাই বদলে গেলো।

কলকাতায় ফিরে এসে বাংলা চ্যানেলে অনেক কাজ পাই। ই-টিভি বাংলার গ্রাফিটিতে বহুদিন ছিলাম। সেখান থেকে ই-টিভি বাংলার নাচ ধুম মাচা লে রিয়েলিটি সো তে পার্টিসিপেট করার সুযোগ পাই। থার্ড হয়ে যাই। মুম্বাইতে দু দু বার প্রথম হয়ে এসে থার্ড হওয়াটা রাতের ঘুম কেড়ে নেয় ২০০৭ এর কথা।

২০০৮ এ নাচ ধুম মাচা লে তে আমি কোরিয়োগ্রাফার হিসেবে কাজ পাই। সেখানেও খুব একটা ভালো কাজ করতে পারি নি। মোটামুটি যায়। তবে ওখান থেকে অলকানন্দা ম্যাডাম, তনুশ্রী শঙ্কর ম্যাডাম অ্যান্ড ডিরেক্টর রিঙ্গো অর্নব ব্যানার্জীর সাথে আমার খুব ভালো সম্পর্ক হয়। সোনি টিভি তে থাকার সময় তেও জাবেদ, নাবেদ আর রবি স্যারের সাথেও খুব ভালো সম্পর্ক হয়েছিল। এতো দিন ধরে একসাথে কাজ করে আমরা যেন একটা ফ্যামিলি হয়ে গিয়েছি। মাঝে আমি গ্রাফিটি থেকে মিরদা আর রিতু (রি) দির সাথে কাজ করার সুযোগ পাই ই টিভি তেদেন রঙ্গন চক্রবর্তীর একটা মুভিতেও কাজ করি কোয়েল মল্লিক আর যিশুদার সাথে মুভির নাম  বর আসবে এখুনি


২০০৯ তে শুনলাম জি বাংলায় ড্যান্স বাংলা ড্যান্স এর অডিশন হবে ।যখন অডিশন দিতে গেলাম অনেকে অনেক কথা বলছিল ...সুপর্না তো বোম্বে চ্যাম্পিয়ন বাংলা কেন কম্পিটিশন এ নামছে শেষে দেবাশিষদা ও জিজ্ঞেস করে ফেলল তুই এখানে কেন অডিশন দিচ্ছিস...আমি বলেছিলাম মিঠুন চক্রবর্তী মানুষটার সাথে পরিচয় করতে। আর ব্যাঙ্গ করে বলেছিলাম আমার টাকার দরকার।কারণ আমি জানতাম প্রথম আমায় হতেই হবে। এটা কমার্শিয়াল ওয়ার্ল্ড।

সত্যি তাই হয়ে গেলো আমি প্রথম হয়ে গেলাম। এটা নতুন হিষ্ট্রি আমার জীবনে।

পত্রিকা
কমার্শিয়াল কথাটা যখন এলো তখন বলি এক্ষেত্রে ক্লাসিক্যাল বা ফর্ম অফ ড্যান্স জানা কতটা জরুরী?

সুপর্না
ক্লাসিক্যাল ড্যান্স নাচের মাদার আর কমার্শিয়াল ওয়ার্ল্ড ডিফারেন্ট এখানে মানুষ ফেম পেতে চায় ভীষণ প্রফেশনাল স্পেস । ক্লাসিক্যাল ড্যান্সরদের অভিজ্ঞতা অনেক ভাস্ট অনেক বেশি। কমার্শিয়াল ওয়ার্ল্ডেও ক্লাসিক্যাল ড্যান্সরদের দরকার পড়ে। হ্যাঁ বহু ড্যান্সর আছেন যারা নাচ না শিখেও সিনেমা জগতে আছেন বা স্ট্রাগেল করছেন তারাও যথেষ্ট প্রফেশনাল। তবে প্রতিষ্ঠিত হতে গেলে সঠিক গুরুর কাছে তালিম নিতে হবে,
 তবে কখন কার ভাগ্যে ফেম আসবে বলা যাবে না।

পত্রিকা
পশ্চিমবঙ্গে প্রতিষ্ঠিত ড্যান্সর হবার কতটা সুযোগ আছে?

সুপর্না
এটা একটা মজার প্রশ্ন। হয়তো অনেকেই জানে না প্রফেশনাল ড্যান্সর হবার জন্য লুকস্ এর থেকেও বেশি দরকার হাইট,
 ফিগার আর ড্যান্স। তবে মুম্বাইতে বিদেশি ড্যান্সর এতো কাজ করছে যে মুম্বাই এর ড্যান্সররা কলকাতায় আসছে, তাহলে কলকাতার ড্যান্সররা কোথায় যাবে? কেউ কখনো ভেবে দেখেনি। আবার কোরিওগ্রাফির কথা ধরলে যে মুম্বাই ফেরত তারি গুরুত্ব বেশি এখানে।


পত্রিকা
পুজোতে নতুন কাজ কি করছেন?


সুপর্না
আমার শো আছে পুজোর আগে,
 পুজোতে আমি কাজ ধরি না। অনেক শো আসছে কলকাতার বাইরে থেকে।পুজোর পর দুটো মুভিতে কাজের কথা হয়েছে। দেখা যাক কি হয়।

পত্রিকা
নাচ ছাড়াও আর কি ভাল লাগে?

সুপর্না
আমি ছবি আঁকতে ভালবাসি । আমার শেষ আঁকা ওয়াটার পেইন্টিং আছে।ঘুরতে ভালবাসি ।ফ্যামিলিকে সময় দিতে আর লিজা (পেট) র সাথে খেলতে।
পত্রিকা
আপনার তো নেক ফ্যান সামলান কি করে?

সুপর্না
এখনো পর্যন্ত যা পেয়েছি সব তো ওদের জন্যই আমার ফ্যানরাই আমাকে ধরে রেখেছে। তারা না থাকলে আমি শূন্য। হা হা হা।

পত্রিকা
আপনি তো বাচ্চাদের নাচও শেখান?



সুপর্না
যখন আমি খুব ছোটো ছিলাম আমি মায়ের হাত ধরে যেতাম নাচ করতে। সেই দিন গুলোর কথা মনে পড়ে।
এমনও দিন গেছে আমি সেজে গুজে স্টেজের পাশে দাঁড়িয়ে আছি কিন্তু স্টেজে উঠতে দেওয়া হয়নি। তাই আমি প্রতিটা বাচ্চার মনের কথা বুঝি। আমি যখন বাচ্চাদের নাচ শেখাই
 , যে নতুন কিছু পারে না তাকেও ছোটো একটা পার্ট দি। ফিরিয়ে দি না।সেজে গুজে স্টেজে ওঠা যে কি মজা সেটা আমার বাচ্চা বেলার মন আমায় মনে করিয়ে দেয়।তাই হয়তো বাচ্চাদের কাছে সুপর্না দিদি এতো প্রিয়।

পত্রিকা
একজন সফল ড্যান্সর হতে গেলে তিনটে জিনিস বলুন যেটা খুব দরকার

সুপর্না
ধৈর্য,
 ডেডিকেশন, আর নিজের রাস্তা নিজে খুঁজে নেওয়া। আমি রাত দুটোয় উঠে নাচ করতাম। বাবাকে ডেকে আনতাম ঘুম থেকে তুলে বলতাম নতুন একটা ড্যান্স কম্পোজ করেছি দেখো।

২০০৯ তে ড্যান্স বাংলা ড্যান্স এ আমার নাচের পার্টনারের হাত থেকে স্লিপ আপ হয়ে যাই। আমার কোমরে আঘাত লাগে। ডাক্তার বলেন আমি আর নাচতে পারবো না। তিন বছর নাচতে পারি নি। তবু আমি আশা ছাড়িনি লেগে থাকি। আমার ফ্যামিলির সবাই মা বাবা আর স্পেশালি আমার ভাই ডি যে প্রসেন বিশাল আমায় এনক্যারেজ করেছে। আই অ্যাম হ্যাপি অ্যান্ড প্রাউড ফর মাই ফ্যামিলি।

পত্রিকা
ফেরারির বন্ধুদের কি বলবেন?

সুপর্না
আমার এই ফেরারি মন জানিনা কিভাবে এই ফেরারির খেয়া ঘাটে এসে ঠেকলো। ফেরারি এমোনি একটা পত্রিকা যে নতুন প্রতিভাদের আশ্বাস আর এগিয়ে যাবার প্রেরণা যোগায়।প্রতিভাবানদের নিজের প্রতিভা সম্পর্কে ওয়াকিবহাল করে তোলে,
 যাতে নতুন প্রতিভারা আরও এগিয়ে যেতে পারে গর্বের সাথে। ফেরারির নতুন প্রতিভাদের আমার শুভেচ্ছা রইলো।


পত্রিকার তরফ থেকে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ। আপনার আগামী দিনগুলি আবারও সফল হোক।





2 comments:

  1. Miss Suparna has hit the nail bang on ... patience, dedication and finding one's own way in this harshly competitive world is indeed the success mantra that applies to anything that a person undertakes. I loved the part where she said she understands how a child feels if unable to come up on stage after being decked up .. today's children are the future of tomorrow and if talent needs to be harnessed, then children need to be encouraged. Kudos to Miss Suparna !! I respect her humility, even after having achieved so much from such a tender age ... Cheers !! :)

    ReplyDelete
  2. Amazing Dancer.. We R Proud Of U......... Supss

    ReplyDelete