Friday, September 19, 2014

বিকাশ সরকার


সেরগেই আর্তুর গখ


আমি গ্রামের ছেলে, খুব আমি বোকাসোকা, অধিকাংশ ব্যাকরণহীন
নামধাম যা-ই থাক, শহর আমাকে ডাকে সেরগেই, দুখি এসেনিন
তুমি কি সেসব বোঝো শহরের মেয়ে? কাছে এসো, বুঝে নিও
দুদিন খাইনি ভাত, এমও করতে দ্যাখো ভুলে গেছে ছোটভাই থিও
আমি তাই হলুদে লুটাই, মৌরিখেতের ধারে বসে দেখি প্রাণবন্ত ছৌ
নোংরাছিন্ন পোশাখ দেখে আমাকে তাড়িয়ে দিয়েছে ভ্যালেরির বউ
শহরের মেয়ে, বুকে হাত রেখে বলো দেখি, তুমি কি এসব বোঝো?
কবিতার গলা টিপে ধরে তুমি শুধু ছন্দ ও মাত্রার ভুল খোঁজো...

পাতাদের সাথে কত কথা আছে, কত কথা আছে ফলেদের সাথে
বরষার ভেজা ঘাসে পা দুটি ভেজাও, হাত রাখো দগ্ধ এই হাতে
প্রজাপতিদের ডাকো, ডেকে আনো ছটফটে সব গঙ্গাফড়িং
ভ্য় নেই, আস্থা রাখো; চিতা নই আমি, নেহাতই পুরুষ হরিণ
খুব বেশি হলে তোমার পেলাব গাল দিতে পারি আদ্যোপান্ত চেটে
গেঁয়োগুর্বো বোকাহদ্দ, আমি কি হতে পারি তেমন বোম্বেটে?

আমি আসলে গাছেদের ভাই, পোকা ও পাখিদের পরমাত্মীয়
তাই, শুধু একবার বুকে মুখ গুঁজে নদীজঙ্গলটিলা সব বুঝে নিও





0 comments:

Post a Comment