Saturday, October 17, 2015

শাশ্বতী সরকার

ডাকবাক্স 

জানালা জুড়ে-
দেখা হল মেঘসপ্তকে, দৃষ্টিভ্রম?
জানালা জানে। অনেক আলোর দিন, জন্মদিন।
জন্মদিনের টবে গোটাকয় ফুল। চিঠি তো বলেছে,
মন ভাল থাকলে আলোকশালুক ফোটে ভোরবনে।
আতরহৃদয় বোলায় সজল, অজানা শ্রাবণ,
হারানো স্টেশন হাত থেকে ভুলের প্রহর।
কে আমাকে বরষা বলে জানে?
জানালা খোলা আনে বহুদূর, পথিকমন, স্নানের রোদ্দুর..
 চিঠি এনেছে গভীর বিকেল, ধূলোখেলা?
হারিয়ে গেছে কবেই? চোখ, আমার শঙ্কামতী।
জানালা, ভুল দেখার বিকেল।
চিঠি, হারিয়ে ফেলা ফুল!

ফুল  

আমার দু'ডানা জল, নরমে আশ্চর্য দহন নিয়ে উড়ে যাই
তিরতিরে নদীটির তীরে।
গ্রহণ করেছি গহীন গভীর হওয়ার একাফল দিশাবিহীন শূন্যপূরে যে থাকে,
একলা আমি। সবুজের মাঠ, নীলের আকাশ ফেলে রেখে যাব?
আমার আমাকে দিয়ে দেব বাদ সব পাঠে?
জমেছে, জমেছে অনেক ধুলোপাতা, রাঙাজল নিদাগ বসন্ত।
আমার দু'ডানা জল, ভেতরে পৃথিবী এক ঋতুর।
নরমে অঙ্গার, সে শ্রাবণের বঞ্চনার সুখ।

...নিয়ে উড়ে যাই তিরতিরে নদীটির তীরে। 







1 comments: