Thursday, November 8, 2018

চন্দন বাসুলী

সাধুপুরুষ নই 

বলছি আমি সাধুপুরুষ নই 
একেবারে ধোয়া তুলসী পাতাও নই ।

রাস্তায় সুন্দরী কমলা দেখছিনা তা নয়
বাস স্টপে ৩৪- ৩২- ৩৪ দেখছিনা তা নয় ।

কিন্তু মা-ল বলতে পারছি না 
কিন্তু মা-গী ভাবতে পারছি না ।

সোনাগাছি যায়নি কোনোদিন 
একথা তোমরা কেউ বিশ্বাস করবে না ।

পুরো সোনাগাছিটাকেই বাড়িতে এনেছি 
অনেকেবারই কাটিয়েছি দীর্ঘ বেশ্যা রাত ।

যদি বলি পুজো না করেই দেবীকে বিসর্জন দিয়েছি 
তোমরা কেউ মেনে নেবে না আমাকে ; কেউই  না ।

পড়েছি ওদের বিভীষিকা রাতের না বলা গল্পগুলো 
শুনছি সোনালী মেঘের আড়ালে লুকিয়ে থাকা বুক ফাটা কান্না ।

হিসাব করতে চেষ্টা করেছি ২৪ ঘন্টায় কতবার পূজিত হয়
ওই দেবীর চক চকে পাউডার মাখা পবিত্র মন্দিরটা ।

শুনেছি উত্তর ও দক্ষিণ গোলার্ধে বার বার লুটের আওয়াজ 
কাজলের গভীরে লুকানো ঝর্ণার অঝর জল পড়তে দেখেছি ।

বলছি আমি সাধু পুরুষ নই 
একেবারে খাঁটি সোনার টুকরোও নই ।

লোকাল ট্রেনের ক্যামরায় গরম রডের 
ঘর্ষন দেখেছি নরম দুটো বালিশের উপর ।

একটা কুঁড়ি গোলাপকে হাজার বার ধর্ষিত হতে দেখেছি 
দেখেছি দুটো ধর্ষক চোখের উলঙ্গ উল্লাস নৃত্য  

বেনামী অর্জুনকে নিরস্ত্র হয়ে লড়তে দেখেছি
তবু আমি মানুষ হয়েও মানুষের আচরণ পারিনি করতে ।

বলছি আমি সাধুপুরুষ নই 
একেবারে হিরের টুকরোও নই ।




0 comments:

Post a Comment