Sunday, June 8, 2014

পৌলমী ঘোষ


স্বীকারোক্তি
   

                 যত দরিদ্র যত দুর্গত-
              নিয়তি-লাঞ্ছিত প্রতিনিয়ত 
               ক্ষুধাতুর চোখে চায় অবিরত,
                     বসে পথের ধারে

         কখন তাদের  ভিক্ষাপাত্রে দাতার ছায়া  পড়ে?
                   
            আনন্দিত আমি, অনুরক্ত আমি
                    বাস রাস্তার ধারে-
            লাল খামে ভরা সুগন্ধি চিঠি
                   প্রেমিককে মনে পড়ে

            নগ্ন একটি কচি মেয়ে
       তার ছোট্ট  হাত পেতেছে আমার দিকে  চেয়ে,
       অনুভূতিহীন  আমিআমি কী-ই বা পারি!
        গড়ে তুলতে  পারব তাকে পরিপূর্ণ নারী?

           হেরে যাচ্ছি, ফুরিয়ে যাচ্ছি, আমি ব্যর্থ
           ওলটপালট! জীবনের দুর্বোধ্য সব  অর্থ
             সুগন্ধি চিঠির লাল খাম, এখন 
              আমার মনের রক্ত ক্ষরণ         










0 comments:

Post a Comment